ডেটিং এ যাওয়ার পূর্বে করণীয়…

cuple
ছবি: সংগৃহীত

বর্তমান যুগকে ডেটিং এর যুগ বলা হলেও হয়তো ভুল বলা হবে না। আধুনিক প্রযুক্তির উন্নতির কল্যাণে প্রেম নিবেদনে আজকাল অনেক বেশি সময় ব্যয় করছে মানুষ। নতুন সঙ্গী খুঁজতেও বেশ ভালো উপকারে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ডেটিং অ্যাপগুলো। তো পরবর্তী ডেটে যাওয়ার আগেই জেনে নিন ডেটিং সম্পর্কে এ গুরুত্বপূর্ণ তথ্যগুলো!

১. বিয়ের আগে ডেটিং  বেশি সময় দিন!

একটি সফল দাম্পত্য জীবনের পেছনে কী রহস্য থাকতে পারে? নিশ্চয়ই এর কোনো নির্দিষ্ট উত্তর নেই। তবে ২০১৪ সালে এমোরি বিশ্ববিদ্যালয়ের অ্যান্ড্রু ফ্রান্সিস ও হুগো মিয়ালন ৩ হাজার ১৫১ জন মানুষের উপর একটি গবেষণা চালান। সেখানে তারা দেখতে পান যেসব যুগল প্রোপোজের আগে ৩ থেকে ৪ বছর ডেট করে কাটিয়েছেন তাদের বিয়ে বিচ্ছেদের হার যারা এক বছরের কম ডেটিং করে গাঁটছাড়া বেঁধেছেন তাদের থেকে ৪০ শতাংশ কম! সুতরাং তড়িঘড়ি বিয়ের প্রস্তাব না দিয়ে ডেটিং এ বেশি সময় দিন, মানুষটিকে ভালো করে জানুন, বুঝুন।

২. প্রেমিকা যেন থাকে সুখে!

একটি সম্পর্ক কতটা ভালো বা মধুর অবস্থায় আছে তা বোঝা যায় নারী সঙ্গীটি কতটা সুখে আছেন তা দেখে। ২০১৪ সালে রুটগারস স্কুল অফ আর্টস এন্ড সায়েন্স পরিচালিত একটি গবেষণা থেকে জানা যায়, একটি দম্পতির ভেতর সম্পর্ক নিয়ে স্ত্রী কতটা খুশি তা অনেকটাই সে সম্পর্কটি কতটা সুখকর তা নির্দেশ করে। অন্যদিকে, সংসারের সুখের ওপর স্বামীর সন্তুষ্টির তেমন প্রভাব নেই বলে মনে করছেন সেই গবেষক দল। এর পেছনে কারণ হিসেবে গবেষক দলের সদস্য ডেবোরাহ কার এর মত হলো, স্ত্রী সন্তুষ্ট থাকলে তিনি স্বামী ও সংসারের জন্য অনেকটা ভাবেন ও স্বামীকে যতটা সম্ভব সাহায্য করেন। অন্যদিকে, স্বামীরা সন্তুষ্ট থাকুক বা না থাকুক, সংসার সুন্দর করতে তাদের প্রচেষ্টা সব সময়ই কম দেখা যায়।

৩. লাল পোষাককে প্রাধান্য দিন!

যারা নতুন সঙ্গী খুঁজে বেড়াচ্ছেন তাদের প্রতি একটি গুরুত্বপূর্ণ পরামর্শ এটি। মার্কিন সাইকোলজিকাল অ্যাসোসিয়েশনের ২০০৮ সালে পরিচালিত একটি গবেষণার প্রতিবেদন বলছে অধিকাংশ সময় পুরুষরা লাল পোশাকের নারীদের প্রতি বেশি আকৃষ্ট হন। লালকে অনেকে যৌনতার রঙ বলেও মনে করেন। একই প্রতিষ্ঠান ২০১০ সালে আরো একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। সেখানে অংশগ্রহণকারী নারীরা বেশিরভাগই মত দেন যে লাল রঙকে তারা শক্তি ও মর্যাদার প্রতীক হিসেবে দেখেন, এজন্য লাল রঙের পোশাক পরিহিত পুরুষদের প্রতি তাদের বেশি ঝোঁক!

Share with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *