প্রতিবন্ধীরা কেন্দ্রীয় তথ্য ভান্ডারের আওতায় আসবে!

palak
ফাইল ছবি

দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে কেন্দ্রীয় তথ্য ভান্ডারের (সেন্ট্রাল ডাটা বেজ) আওতায় আনা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ রবিবার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে আইসিটি বিভাগের অধীন বিসিসি’র ৬টি আঞ্চলিক কার্যালয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ‘নিউরো ডেভোলপমেন্টাল ডিজঅর্ডার প্রকল্প’ এর আওতায় কম্পিউটার ট্রেনিং কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।পলক বলেন, সরকার দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আত্মকর্মসংস্থান স্বনির্ভর করে তুলতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। এছাড়া তারা যেন যোগ্যতা অনুযায়ী চাকরি পেতে পারে এবং উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা হতে পারে সে লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, সরকার ২০১৩ সালে প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়নে প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা আইন পাশ করেছে। যারা নিজের ভাগ্য নির্ধারণে লড়াই চালিয়ে যাচ্ছেন, শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করার জন্য লড়াই করছেন তাদের স্বয়ংসম্পূর্ণ করতে সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে।

এই প্রকল্পের আওতায় ২৮০ জন এনডিডি ব্যক্তিসহ মোট ২ হাজার ৮শ’ জন প্রতিবন্ধী ব্যক্তিকে পর্যায়ক্রমে ৫টি কোর্সে প্রশিক্ষণ প্রদান করা হবে। কোর্সসমূহ হচ্ছে ইনট্রোডাকশন টু কম্পিউটার অ্যান্ড অ্যাপ্লিকেশন, গ্রাফিক্স মাল্টিমিডিয়া অ্যান্ড আউট সোর্সিং, ওয়েব অ্যান্ড মোবাইল অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট, সফটওয়্যার কোয়ালিটি টেসটিং অ্যান্ড ডিজিটাল মার্কেটিং।

উদ্বোধনী অনুষ্ঠানে বিসিসি প্রধান কার্যালয় থেকে যুক্ত ছিলেন নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) মো. রেজাউল করিম, পরিচালক এনামুল কবির, প্রকল্প পরিচালক মোহাম্মদ মনোয়ার উজ জামান ও গোলাম রববানী।

এছাড়াও বিসিসির ৬টি আঞ্চলিক কার্যালয়ের রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ফরিদপুর সেন্টার ইন চার্জগণ যুক্ত ছিলেন।

আরও পড়ুনঃ

আমাজনের নতুন ডেলিভারি ম্যান রোবট!

সব থেকে হালকা উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণ!

কবরের জীবন ও ফায়সালা…

১০০ টাকার জন্য খুন!

ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থানে অর্থমন্ত্রী

কুমিল্লার দুর্ঘটনায় নিহতরা পাবে এক লাখ, আহতরা ৫০ হাজার

প্রণব মুখার্জি কে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Share with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *