বিশ্বের যে পাঁচটি জাদুঘর দেখলে আপনি অবাক হয়ে যাবেন !

জাদুঘর সম্পর্কে কমবেশি সবারই ধারণা আছে। কিন্তু জানেন কি, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় জাদুঘর কোনগুলো? ২০১৭ সালের থিম ইনডেক্স অ্যান্ড মিউজিয়াম ইনডেক্সের জরিপ বলছে, বিশ্বের শীর্ষ জনপ্রিয় জাদুঘর ল্যুভর মিউজিয়াম।

এই জাদুঘরসহ চলুন দেখে নেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাঁচটি জাদুঘর-

 

louver museum courtyard

ল্যুভর মিউজিয়াম

জনপ্রিয়তার শীর্ষে থাকা ল্যুভর মিউজিয়াম বিশ্বের সবচেয়ে বড় জাদুঘর। এতে ৩ লাখ ৮০ হাজার শিল্পকর্ম রয়েছে। ফ্রান্সের প্যারিসে অবস্থিত এ জাদুঘরটি একবারে দেখে শেষ করা যাবে না। বলা হয়ে থাকে, ১০০ বার গেলেও ল্যুভর মিউজিয়ামের সবকিছু দেখে শেষ করা যাবে না।

THE NATIONAL MUSEUM OF CHINA

ন্যাশনাল মিউজিয়াম অব চায়না

২০১৬ সালে বিশ্বের শীর্ষ জনপ্রিয় জাদুঘর ছিল ন্যাশনাল মিউজিয়াম অব চায়না। কিন্তু ২০১৭ সালে এসে ল্যুভরের কাছে জায়গা হারায় এটি। এই জাদুঘরটি চীনের বেইজিংয়ে অবস্থিত। আগে এতে প্রবেশের দীর্ঘ লাইন হতো। কিন্তু আধুনিক ব্যবস্থাপনার কারণে এখন আর তা দেখা যায় না।

National air space museum

ন্যাশনাল এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়াম

এই জাদুঘরের অবস্থান যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে। ন্যাশনাল এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়াম ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়। রাইট ভাইদ্বয় ১৯০৩ সালে যে প্লেন দিয়ে সফলতার সাথে প্রথম ফ্লাইট পরিচালনা করেন, সেটি এখানে রয়েছে। বর্তমানে এর সাত বছরব্যাপী সংস্কার কাজ চলছে।

metropolitan museum of art

দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট

বিশ্বের আর্ট মিউজিয়ামগুলোর মধ্যে অন্যতম সুন্দর একটি মিউজিয়াম হলো যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট। এতে ৫ হাজার বছরের পুরনো অনেক আর্ট রয়েছে।

Vatican Museum

ভ্যাটিকান মিউজিয়াম

এই জাদুঘরটি ভ্যাটিকান সিটিতে অবস্থিত। শতাব্দীর পর শতাব্দী ধরে পোপরা এতে বিভিন্ন সাংস্কৃতিক উপাদান সংরক্ষণ করেছে। এতে পেইন্টিং, স্কালপচারসহ বিভিন্ন ধরনের আর্টের সর্বশ্রেষ্ঠ সৃষ্টিগুলো পাওয়া যাবে।

অারও পড়ুন :-

Share with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *