বিয়ের পরে ত্বকের যত্ন

Multani-Mitti-and-Aloe-Vera-Gel-Pack
ছবি: সংগৃহীত

এই শীতে চারদিকেই শুধু বিয়ের ধুম। মেয়েদের তো বিয়ের মাস খানেক আগে থেকেই নানা রকম প্রস্তুতি নিতে হয়। আবার বিয়ের পরের ঝামেলাও কম নয়। হলুদ, মেহেদী, বিয়ে, বউভাতসহ বিভিন্ন প্রোগ্রামে মেয়েদের ত্বকে নিতে হয় ভারী ভারী মেকআপ। এসব মেকআপ উঠানোর পর ত্বকের যত্ন না নিলে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। আর বিয়ের পর বউ দেখতে আসা, আত্মীয়-স্বজনের বাড়িতে বেড়াতে যাওয়া, ঘুরতে যাওয়া ইত্যাদি তো রয়েছেই। তাই বিয়ের পর নিতে হয় আরো বাড়তি যত্ন।

বিয়ের প্রথম পর্ব হলুদ দিয়েই শুরু হয়। এদিন মেকআপ কম করলেও সকলেই একটু একটু করে হলুদ ছোঁয়ায়। এই হলুদের প্রভাব ত্বকে অনেকদিন রয়ে যায়৷ সব সময় স্কিন হলদে ভাব দেখায়। আর হলদে ভাব থাকলে স্কিনে মেকআপ করলে কেমন যেন ভালো লাগেনা। বিয়ের পরেই নতুন বউকে বেশ কয়েক জায়গায় যেতে হয়। তাই এসময় দেখতে লাগতে হবে একদম পারফেক্ট। বিয়ের অনুষ্ঠান শেষ হলে হলদে ভাব দূর করতে ঘরোয়া উপায়েই প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। যা হলদে ভাব দূর করে দেবে। এজন্য যা যা লাগবে-

– ৩ চা চামচ চালের গুঁড়ো;

– ১ চা চামচ লেবুর রস;

– ১ চা চামচ টক দই;

– ১ চা চামচ মধু;

– ১ চা চামচ কাঁচা দুধ;

একটি পাত্রে সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। এই প্যাক লাগানোর জন্য বড় গলার জামা পড়ে নেবেন। এবার পুরো মুখমন্ডলসহ গলায় মিশ্রণটি লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলদে ভাব দূর করতে সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন। শুধু বিয়ের পরেই নয় নিয়মিত প্যাকের ব্যবহার ত্বক গ্লোয়িং করে তোলে। আপনার ত্বক সুস্থ রাখে বিভিন্ন ক্ষতিকর প্রভাব থেকে।

বিয়ে ও রিসিপশন মানেই এক গাদা ভারী মেকআপ। এই মেকআপ ঠিকভাবে না তুললে ত্বকে ব্রণ ও র‌্যাশসহ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই অনুষ্ঠান শেষ হওয়ার পরেই মেকআপ তুলে ফেলবেন। মেকআপ তোলার জন্য ২ চামচ চালের গুঁড়োর সঙ্গে সামান্য পানি মিক্স করে স্ক্র্যাব করে নিন। স্ক্র্যবিং করার পর মুলতানি মাটির সঙ্গে লেবু ও মধু মিক্স করে মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুঁয়ে ফেলুন। এই প্যাক লাগানোর পর মুখে মশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

এবার আসা যাক মেকআপ  চুলের প্রসঙ্গে

বলতে গেলে বিয়েতে সব চেয়ে বেশি অত্যাচার হয় চুলের উপর। বিয়েতে চুলের ওপর স্ট্রং হেয়ার স্প্রে, টিজ, কার্ল করা বিয়েতে স্বাভাবিক হলেও চুলের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। বিয়ের দিনে বিভিন্ন ডিজাইনে চুল বাঁধা হয়। যার কারণে চুলের ওপর অনেক চাপ পড়ে। এতে চুল ভেঙে হেয়ার ফল হওয়ার সম্ভাবনা বাড়ে। রাতে শোবার আগে চুলের জট ছাড়াতে গিয়ে চুলের সর্বনাশ করবেন না। চুলের ক্লিপগুলো সাবধানে খুলে নারিকেল তেল গরম করে চুলে লাগাবেন। আস্তে আস্তে জট ছেড়ে যাবে। বিয়ের পর চুলের যত্ন নেয়া প্রয়োজন। ঘরে বসেই চুলের জন্য প্যাক তৈরি করতে পারেন-

– ডিম ১ টি;

– কলা ১ টি;

– মধু ১ চা চামচ।

এই তিনটি উপকরণ ভালোভাবে মিশিয়ে চুলে লাগিয়ে দশ মিনিট রাখুন। বেশিক্ষণ রাখলে শুকিয়ে যাবে। আর বেশি শুকালে ধোয়ার সময় কলা চুল থেকে উঠতেই চায় না। এরপর শ্যাম্পু দিয়ে সুন্দরভাবে চুল ধুঁয়ে ফেলুন। বিয়ের পর থেকে সপ্তাহে একবার এই প্যাক কন্টিনিউ করে যেতে পারেন। এটি আপনার চুলের ড্যামেজ রিপেয়ার করে মসৃণ করতে সাহায্য করবে। চুল ভেতর থেকে কন্ডিশনিং করবে। বিয়ের পরে বউকে ঘিরেই থাকে নানা আয়োজন তাই বিয়ের পর নিজের ত্বকের যত্ন নিন।

Share with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *