ব্রাজিলে খনি কোম্পানির বাঁধ ধসে নিখোঁজ ২০০ জন

ব্রাজিলে
ফাইল ছবি

ব্রাজিলে খনি কোম্পানির বাঁধ ধসে নিখোঁজ ২০০ জন। ব্রাজিলের অন্যতম খনি কোম্পানি ভ্যালের বাঁধ ধসে প্রায় দুই’শ মানুষ নিখোঁজ হয়েছে বলে জানিয়েছে সেখানকার কর্তৃপক্ষ। শুক্রবার মিনাস জেরাইস প্রদেশের ব্রুমাদিনহো শহরের ওই বাঁধটি ধসে পড়ে।

বাঁধ ধসের পর ছড়িয়ে পড়া কাঁদার নদীতে আশেপাশের বহু এলাকার মানুষ আটকা পড়েছে বলে জানিয়েছে দেশটির ফায়ার সার্ভিস। কয়েকজনের মৃত্যুর খবর পাওয়ার কথা স্বীকার করলেও কতজন নিহত হয়েছে তা নিশ্চিত করেনি কর্তৃপক্ষ।

ব্রাজিলের পরিবেশ সুরক্ষা সংস্থা ইলবামা জানিয়েছে, ধারণা করা হচ্ছে বাঁধ ধসের কারণে লাখ লাখ টন পানি ও কাঁদা ছড়িয়ে পড়েছে।

ফায়ার ব্রিগেডের সদর দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, ৩৯ হাজার মানুষের শহর ব্রুমাদিনহোর আশেপাশের এলাকায় পরিস্থিতি মোকাবিলায় জরুরি সেবা সংস্থাগুলো উদ্ধার কাজ চালাচ্ছে।

ফায়ার ব্রিগেডের স্থানীয় এক কর্মকর্তা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আমরা যে খবর পাচ্ছি তাতে বেশ কয়েকজনের প্রাণহানি ঘটেছে। তবে সেই সংখ্যা প্রকাশ করেননি তিনি।

ব্রাজিলের খনি কোম্পানি ভ্যালের তরফ থেকে বাঁধ ধসের কারণ না জানালেও কোম্পানিটির তরফে বলা হয়েছে, কর্মী ও বাসিন্দাদের জীবনের সুরক্ষাকেই সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে তারা।

শনিবার ওই এলাকা পরিদর্শনের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জইর বলসোনারো। সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ব্রাজিলের পরিবেশমন্ত্রী রিকার্ডো স্যালেস এরই মধ্যে ঘটনাস্থলের পথে রয়েছেন।

তিন বছর আগে মিনাস জেরাইস প্রদেশের আরেকটি বাঁধ ধসে ১৯ জনের মৃত্যু হয়। ওই বাঁধের মালিকানাতেও ভ্যালের অংশীদারিত্ব ছিলো। বহুজাতিক খনি কোম্পানি বিএইচপি বিলটনের সঙ্গে ভ্যালের যৌথ মালিকানাধীন ওই বাঁধ ধসে স্থানীয় শত শত বাড়িঘর ধ্বংস হয়।

আরও পড়ুনঃ

Share with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *