রোনালদোর চ্যালেঞ্জে ‘না’ মেসির

cristiano-ronaldo-lionel-messi
ছবি: সংগৃহীত

পর্তুগাল থেকে ইংল্যান্ড-স্পেন। অতঃপর ইতালি। সবখানেই চ্যালেঞ্জ নিয়েছেন কিংবদন্তী রোনালদো। ব্যক্তিগত রেকর্ড, শিরোপা আর শ্রেষ্ঠত্ব কি নেই তার অধিকারে? তবে স্পেনে আসার পরেই দীর্ঘ নয় বছর আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি হয়ে ওঠেন তার নিকট প্রতিদ্বন্দ্বী। দুজনের মধ্যেকার দ্বৈরথ উপভোগ করেছে সারাবিশ্বই। ইতালি যাওয়ার পর মেসিকেও সিরি-আ লিগে খেলার চ্যালেঞ্জ জানিয়েছিলেন রোনালদো। অবশ্য সেই চ্যালেঞ্জ গ্রহণ করলেন না মেসি।

শ্রেষ্ঠত্বের মাপকাঠিতে মেসি নাকি রোনালদো কে সেরা? তা তর্ক-বিতর্কের বিষয়। ব্যক্তিগত ও দলীয় অর্জনের পাল্লা দুজনেরই অসংখ্য। ব্যক্তিগত ক্ষেত্রে সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন এই দুইজন। তবে দলীয় অর্জনের ক্ষেত্রে রোনালদো বিভিন্ন লিগেও দাপট দেখিয়েছেন। কিন্তু মেসি কেবলমাত্র ছোটবেলার ক্লাব বার্সেলোনাতেই খেলেছেন। অন্যদিকে দেশের হয়ে দুর্বল দল নিয়েও রোনালদো যেখানে ইউরোপের মুকুট পরেছেন। মেসি সেখানে জিততে পারেননি কোপা আমেরিকাও। আর তাই, নিজেদের সেফ জোন থেকে বেড়িয়ে মেসিকে সিরি-আ লিগে খেলার চ্যালেঞ্জ জানিয়েছিলেন রোনালদো।

রোনালদোর চ্যালেঞ্জ নিয়ে অবশেষে মুখ খুললেন মেসি। স্পেনের ক্রীড়া ভিত্তিক জনপ্রিয় পত্রিকা ‘দ্য মার্কা’র সঙ্গে এক দীর্ঘ সাক্ষাতকারে রোনালদোর চ্যালেঞ্জ সম্পর্কে মেসি বলেন, ‘রোনালদোর চ্যালেঞ্জ গ্রহন করে ইতালিয়ান লিগে যোগ দেব? আমার কোনো পরিবর্তন প্রয়োজন নেই। আমি বিশ্বের সেরা ক্লাবে আছি। নতুন লক্ষ্য স্থির করতে বা নতুন চ্যালেঞ্জের প্রয়োজন নেই। আমি আমার বাড়িতেই আছি।’

Share with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *