সন্তান জন্ম দিলেই মিলবে জমি !

baby
প্রতীকী ছবি

ইতালিতে যেসব দম্পতি ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে তৃতীয় সন্তান জন্ম দিবে তাদের হাতে হাতে একটি করে জমি দেয়া হবে এমন প্রস্তানা আসছে ইতালির নতুন বাজেটে।জমিগুলো চাষযোগ্য জমি হবে।

ইতালির সরকার আশা করছেন যে এর ফলে দুটি সমস্যার একই সাথে সমাধান হবে।দেশটির দক্ষিণপন্থী লিগ এই ধারণাটি এনেছে।যে হারে দেশটির জন্মহার কমছে,তা ঠেকাতেই এই প্রস্তাব দিয়েছে দলটি।প্রতি বছর সেখানে শিশুর জন্মহার ক্রমশ কমছে।যার ফলে বৃদ্ধের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।গত বছর দেশটিতে শিশু জন্ম নিয়েছে মাত্র ৪ লাখ ৬৪ হাজার।গোটা ইউরোপের দেশগুলোর মধ্যে সবথেকে জন্মহার কম ইতালিতেই।

ইতালির কৃষিমন্ত্রী জিয়ান মার্কো সেন্টানাইও বলেছেন,বর্তমানে ইতালিতে খুব কম শিশু রয়েছে।এই কমানোটা আটকাতে হবে।এজন্যই সরকার থেকে বিশেষ করে গ্রামাঞ্চলের লোকেদের বেশি উৎসাহ দেওয়া হবে, তারা যাতে অধিক সন্তান নেন।সরকারি যেসব জমি রয়েছে তা রক্ষণাবেক্ষণ সরকারের জন্যে বেশ খরচ সাপেক্ষ,তাই জমিগুলো ফেলে রাখা হয়েছে।এসব জমির রক্ষণাবেক্ষণের জন্য স্থানীয় প্রশাসনকে জমিগুলো বিক্রি করতে হচ্ছে ।

বর্তমানে সরকারের কাছে ৫ লাখ হেক্টর কৃষিজমি রয়েছে যার দাম প্রায় ১০০ কোটি ইউরো। প্রতিটি বিবাহিত দম্পতিরাই এই সুবিধা পাবেন।সন্তান জন্ম দেয়ার ফলে তাদেরকে ২০ বছরের জন্য জমি দেওয়া হবে।শুধু তাই নয়,ইতালিতে কোন বিদেশি যদি কমপক্ষে ১০ বছর বসবাস করে থাকেন তবে তারাও এই সুবিধা পাবেন।

কিন্তু অন্যদিকে সমালোচকরা বলছেন, দেশটির যুবকরাই সন্তান জন্মে উৎসাহিত নন। কারণ তারা বেকার।এই সমস্যাটি সরকারের দ্রুত সমাধান করা উচিত।

আরও পড়ুনঃ

 

 

Share with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *