সহজেই বানিয়ে নিন রাইস কেক

rice-cakes-made by home
ছবি: সংগৃহীত

শীতকালকে অনেকেই পিঠার মৌসুম বলে থাকেন! তাই চালের গুঁড়ো বেশিরভাগ বাসায় থাকে। চালের গুঁড়ি দিয়ে মজাদার রাইস কেক তৈরি করা সম্ভব। প্রণালী জেনে নিন-

উপকরণ: ডিম ৩ টি, চিনি পরিমাণ মতো, চালের গুঁড়ো ১ কাপ, তেল ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ।

প্রণালী: রুমের তাপমাত্রায় থাকা তিনটি ডিম নিতে হবে। ডিমগুলো ভালো ভাবে বিট করে নিতে হবে। কিছু সময় বিট করে নেয়ার পর এক টেবিল চামচ পরিমাণ চিনি দিতে হবে। একবারে পুরো চিনি না দিয়ে বারবারে দিতে হবে। ডিমের কালার হালকা হয়ে না আসা পর্যন্ত বিট করে নিতে হবে। ডিম বিট করা হলে এক কাপ পরিমাণ চালের গুঁড়ো দিতে হবে। আপনি চাইলে দোকান থেকে কেনা চালের গুঁড়ো দিয়েও বানাতে পারেন। চালের গুঁড়ো খুব আস্তে আস্তে ডিমের সঙ্গে মিশিয়ে নিতে হবে। চালের গুঁড়ো মেশানো হলে দুই টেবিল চামচ তেল মিশিয়ে নিতে হবে। আপনি চাইলে তেলের বদলে বাটারও ব্যবহার করতে পারেন।

স্বাদ মতো লবণ ও এক চা চামচ বেকিং পাউডার দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। কেক যে পাত্রে বেক করবেন সেটাতে তেল ব্রাশ করে নিতে হবে। পাত্রের নিচে একটা কিচেন টিস্যু দিয়ে দিতে হবে। আবার টিস্যুর উপর ভালোভাবে তেল দিয়ে ব্রাশ করে নিতে হবে। তারপর ঐ পাত্র কেকের বেটার ঢেলে দিতে হবে। বেটার উপর থেকে সমান করে দিতে হবে।

ওভেনে ১৭০ ডিগ্রী সেলসিয়াসে ৫০ মিনিটের জন্য বেক করতে হবে। বেক করা হলে কেক ওভেন থেকে বের করে কিছু সময় রেখে দিতে হবে। যখন হালকা ঠাণ্ডা হবে তখন কেক পাত্র থেকে তুলে নিতে পারেন। এভাবে তৈরি করা রাইস কেক খুবই স্পঞ্জি হয়ে থাকে। খুব সহজেই শীতকালে এসব কেক বাসায় নাস্তার জন্য তৈরি করে নিতে পারেন। বাসায় তৈরি করা রাইস কেক ইচ্ছে মতো যেকোনো চকলেট বা ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে পারেন।

Share with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *