৪ টনের সোনার মুখোশ!

Gold Face
Gold Face

কলম্বিয়ার ককা উপত্যকায় একটি আখের খেতে ট্রাক্টর চালাচ্ছিলেন এক কৃষিজীবী। হঠাৎ ধাতব এক শব্দ। মাটির নীচ থেকে উদ্ধার হয় প্রায় চার টনের আস্ত সোনার মুখোশ। ফলে প্রকাশ্যে আসে মালাগানা সংস্কৃতির বেশ কিছু অজানা কথা। শুধুমাত্র একটা সোনার মুখোশকে কেন্দ্র করে খুন, লুটপাট- একের পর এক ঘটনায় সরগরম হয়ে ওঠে ওই এলাকা।

কলম্বিয়ার ককা উপত্যকায় পাওয়া এই সোনার মুখোশ প্রথম লুকিয়ে রেখেছিলেন ওই কৃষিজীবী। কিন্তু এই খবর চাপা থাকেনি। প্রায় ৫০০ বর্গমিটার বিস্তৃত ছিল এই চাষের জমি, যা পরে প্রত্নতাত্ত্বিক স্থানের খ্যাতি পায়।এই মুখোশের জন্য খুনোখুনিও হয়। ১৯৯২ সালে ওই একই এলাকা থেকে মালাগানা সংস্কৃতির বেশ কিছু প্রত্নতাত্ত্বিক সামগ্রী উদ্ধার হয়। এর মধ্যে অন্যতম একটা সোনার চিমটে, যা ভ্রূ ঠিক করতে ব্যবহার করতেন প্রাচীনকালের অভিজাত ব্যক্তিরা। প্রত্নস্থল থেকে সোনা লুটের সময় ১৯৯৩ সালে এক ব্যক্তি এখানে খুন হন।

চার টনের মুখোশ মেলায় শত শত সমাধি ধ্বংস করা হয়। আরও বেশি সোনা খুঁজে পাওয়ার লোভে লুট হতেই থাকে। ধীরে ধীরে প্রত্নতত্ত্ববিদদের কাছে ওই সংস্কৃতির নানা অজানা তথ্য সামনে আসে। স্থানীয় লুটেরাদের হাত থেকে ওই স্থানটি রক্ষা করতে সচেষ্ট হন তাঁরা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আরও পড়ুনঃ

নারী-পুরুষের মধ্যে অবাক করা ১০ মানসিক পার্থক্য

বরইয়ের টক-ঝাল-মিষ্টি আচার প্রস্তুত প্রণালি

ডেটিং এ যাওয়ার পূর্বে করণীয়…

চৌদ্দগ্রামে ট্রাক উল্টে ১৩ শ্রমিক নিহত

এলেঙ্গা-হাটিকমরুল-রংপুর মহাসড়ক চার লেন হচ্ছে।

যবিপ্রবি তে রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ করা হল।

বিএনপি ডিএনসিসি-উপজেলা নির্বাচনে অংশ নেবে না।

Share with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *